1. sagor630@yahoo.com : admi2017 :
  2. yesnayon@gmail.com : Nayon Howladar : Nayon Howladar
  3. thedeshbangla@gmail.com : Desh Bangla : Desh Bangla
তরমুজ কেন দাড়িপাল্লায়!

তরমুজ কেন দাড়িপাল্লায়!

ভূঁইয়া আশিক রহমান
  • আপডেট টাইম : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১৭ বার

[২] বরিশাল বিভাগের পটুয়াখালী, ভোলা, বরগুনা, বাগেরহাট, খুলনা অঞ্চলে প্রচুর তরমুজ উৎপাদন হয়। এর বাইরে দেশের অন্য জেলাগুলোতেও কমবেশি তরমুজ চাষ হয়। প্রয়োজনে দেশের বাইরে থেকে আমদানি করেও চাহিদা পূরণ করা হয়। দাম মোটামুটি নাগালের মধ্যে থাকায় মানুষ তরমুজ খেতে পারতো। কিন্তু এখন সেটা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। কারণ সাম্প্রতিক বছরগুলোতে দেশের কোনো কোনো এলাকায় তরমুজকে দাড়িপাল্লায় উঠানো হয়েছে। মানে কেজি ধরে বিক্রি করা হয়, পাঁচ-দশ গুণ বেশি লাভে। অথচ কৃষকের কাছ থেকে পাইকারী বা পিস হিসেবে কেনা হয়। অর্থাৎ ‘ডম পাড়ে হঁসে, খায় বাগডাসে’!

[৩] কৃষক তরমুজের খুব নগন্য মূল্য পেলেও ফড়িয়ারা এর দাম আসমানে তুলে ভোক্তার সঙ্গে একরকম তামাশায় মেতে উঠে। তরমুজের মতো পানিসমৃদ্ধ ফলও কেজি ধরে কিনতে হয়। কিনতে আসলে বাধ্য করা হয় ভোক্তাকে। এটা অন্যায্য। অনাচার। অসততা। ফড়িয়াদের এই অশুভ অপতৎপরতা বন্ধ করতে হবে।

[৪] তরমুজ নিয়ে ফড়িয়াদের শঠতার বিষয়টি সরকারের সংশ্লিষ্ট কৃর্তৃপক্ষ দেখছেন নিশ্চয়ই। শুধু দেখলেই হবে না, ফড়িয়াদের এই প্রতারণা বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানাই। তবে একজন ভোক্তা হিসেবে আপনার-আমারও দায়িত্ব আছে। যদি মনে করেন, কোনো পণ্য কিনে ঠকছেন অথবা ঠকানো হচ্ছে, প্রতারণার মাধ্যমে অধিক দাম নিচ্ছে, সেক্ষেত্রে ন্যায় প্রতিষ্ঠায় সোচ্চার হতে হবে। একইসঙ্গে ভোক্তা অধিকারে জানাতে পারেন, তাহলে প্রতিকার পাওয়া যাবে। আসুন নিজেদের স্বার্থ নিজেরা সংরক্ষণ করি, অনিয়মমুক্ত বাংলাদেশ গড়ি।

[৫] তরমুজের পুষ্টিগুণ কী? তরমুজ অত্যন্ত সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল। এই ফলে প্রায় ৯২ শতাংশই পানি। গরমে ডিহাইড্রেশন দূর করতে তরমুজের বিকল্প নেই। এছাড়া ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১, বি৫, বি৬ পাওয়া যায়।

[৬] তরমুজ খাওয়ার সবচেয়ে বড় উপকারিতা হচ্ছে তীব্র গরমেও শরীরকে পানিশূন্য হতে দেয় না। সামান্য ক্যালোরি আছে এতে। এক কাপ তরমুজ থেকে মাত্র ৪৬ ক্যালোরি পাওয়া যায়। ফলে নিশ্চিন্তে খাওয়া যায়। শরীরের জন্য বেশকিছু জরুরি অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকির মাত্রা কমায় তরমুজ।

[৭] তরমুজে ম্যাগনেসিয়াম, পটাসিয়ামসহ বিভিন্ন ধরনের ভিটামিন থাকে, যা হৃদরোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। কিছু উপাদান স্ট্রেস দূর করতে পারে। তরমুজে থাকা অ্যামিনো অ্যাসিড মাসলের সুস্থতায় কার্যকর। ত্বক ও চুল প্রাকৃতিকভাবে সুন্দর রাখে তরমুজে থাকা ভিটামিন-এ এবং সি। হজম সমস্যাও দূর করতে পারে তরমুজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 AmaderBarguna.Com